ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-১, সার্ভার প্রস্তুতকরণ ও কিছু সাধারণ বিষয়ের উপর আলোচনা।

সবাইকে অনেক অনেক সালাম ও শুভেচ্ছা জানিয়ে পোষ্ট শুরু করছি। আশাকরি সকলে অনেক অনেক ভালো আছেন আর আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহর অশেষ রহমতে খুব ভালো আছি। আমরা যারা প্রায়ই ইন্টারনেটে উঁকি ঝুকি মারি তাদের প্রায় সবার (ফ্রি ডোমেইন ও হোস্টিং হলেও) কোন না কোন ওয়েব বা ব্লগ সাইট আছে, আর যেহেতু ওয়ার্ডপ্রেস অপেক্ষাকৃত সহজ ও সুন্দর তাই ব্লগ হলে সেটা যে ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী তাতে আমার কোন সন্দেহ নেই। কিন্তু বিপত্তি বাধে এক জায়গায় সেটা হল: ওয়ার্ডপ্রেস এর লাখ লাখ ফ্রি থিম পাওয়া গেলেও হয়ত কোন অপশন মেলে আবার কোন অপশন মেলে না, মানে কোন ফ্রি থিমের সকল দিক আপনার ভালো নাও লাগতে পারে, আবার সেখানে কোন কোম্পানীর বিজ্ঞাপন এমন ভাবে থাকতে পারে যে আপনি ইচ্ছা করলে তা সরাতে পারবেন না। তাই আপনার প্রয়োজন হল আপনার নিজের মনের মত একটি প্রিমিয়াম থিম যেটা আপনার নিজের মত করে আপনি কাস্টমাইজ করে নিতে পারেন। কিন্ত সেখানেও সমস্যা সেটি হল একটি ভালো মানের প্রিমিয়াম থিমের দাম সর্বনিম্ন 4000/- (খুব ভালো না)। এখন আমি মনে করি ব্লগিং যারা করেন তাদের সবার পক্ষে এই 4000/- টাকা খরচ করা সম্ভব না। তাহলে এখন ‍উপায়? হ্যা সেই উপায় নিয়েই আজ আমার এই পোষ্টের শুরু এখানে আমরা আমাদের নিজের মত করে ওয়ার্ডপ্রেস এর থিম তৈরী করা শিখব। এটা যদি আপনি খুব মনোযোগ দিয়ে শিখে নিতে পারেন এবং নিয়মিত চর্চা করেন তাহলে আপনি অবশ্যই খুব ভালো একটা প্রিমিয়াম কোয়ালিটির থিম তৈরি করতে পারবেন নিজেই খুব কম সময়ে। তাই আসুন আমরা আমাদের থিম তৈরী শুরু করি।

থিম তৈরী শুরু করার পূর্বে আমাদের লোকাল কম্পিউটার কে একটি লোকাল হোস্টে পরিণত করতে হবে। এবং সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে (পরে)। তাহলে আমাদের কম্পিউটার টি ঠিক হোস্টিং এর মত কাজ করবে তাই এখানে আমরা আমাদের থিম তৈরীর প্রতি ক্ষেত্রে কোড গুলো ঠিক মত কাজ করছে কি না তা পরিক্ষা করতে পারবো । তাই লোকাল কম্পিউটার লোকাল হোস্টে পরিণত করার জন্য এই পোষ্ট টি ফলো করতে পারেন। এবং আপনার লোকাল হোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য এই পোষ্ট টি ফলো করুন। ধরে নিলাম আপনার লোকাল হোস্টে অথবা কোন ওয়েব সার্ভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিয়েছেন। এবার আপনার দরকার কোডিং করার জন্য একটি নোটপ্যাড তাই এই ক্ষেত্রে আমরা নোটপ্যাড++ ব্যবহার করব এটা আপনারা এখান থেকে ডাউনলোড করতে পারেন, এবং ডাউনলোড হয়ে গেলে ইন্সটল করুন। ওয়ার্ডপ্রেস থিম তৈরী করার জন্য আমাদের অনেক বিষয় জানা দরকার তবে আপাতত যে বিষয় সম্পর্কে সাধারণ ধারণা দরকার সেগুলো হল:

1. html

2. php

3. css

ইত্যাদি। কি? যারা এ গুলো জানেন না তারা কি ভয় পেয়ে গেলেন? না ভয় পাবার কোন কারণ নেই। উপরোক্ত বিষয় সম্পর্কে আপনার যদি সাধারণ জ্ঞান টুকু থেকে থাকে তা হলে আপনি অবশ্যই পারবেন। তবে এগুলো খুব ভালো ভাবে শিখতে হলে আমাদের আইটি বাতায়ন ব্লগে নিয়মিত চোখ রাখুন পেয়ে যাবেন । এই থিম তৈরীর কোড গুলো আমি নিজে প্রথমে লিখে পরে তার বর্ণনা করে দিব। এবং সব শেষে সেই ফাইল টির একটি ডাউনলোড লিংকও দিয়ে দিব। তাহলে আপনারা উপরোক্ত কাজ গুলো খুব দ্রুত করে ফেলুন এবং ওয়ার্ডপ্রেস থিম তৈরী করার জন্য মানুষিক প্রস্তুতি নিন ততক্ষন আমি পরের টিউটোরিয়াল টি সাজিয়ে গুছিয়ে নিচ্ছি। আশাকরি খুব দ্রুত পরের টিউটোরিয়াল টি আপনাদের সাথে শেয়ার করব। ততক্ষন সাথেই থাকুন। আল্লাহ হাফেজ।

 

‘ওয়ার্ডপ্রেস এর কাস্টম থিম তৈরী’ সিরিজ এর সকল পোষ্ট এখানে।

One Comment

Add a Comment