কিছু টিপস ফলো করে আপনার ওয়ার্ডপ্রেস সাইট কে করুন সুপার ফাস্ট!

আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস সাইট এর স্পীড বাড়ানোর কিছু সাধারণ টিপস। আমরা কখনো চাইনা আমাদের সাইট স্লো থাকুক। তাছাড়া, সাইট দ্রুত লোড হওয়া সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ। কারন, গুগল স্লো ওয়েবসাইটকে কখনো প্রাধান্য দিবে না। অনেকেই আছেন এই বিষয়টি গুরুত্ব দেয়না। আপনার সাইট স্লো হওয়ার কারনে আপনি প্রতিদিন কত ট্রাফিক হারাচ্ছেন তা একবার ভেবে দেখেছেন? এবার চলুন আমরা আলোচনা করি কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট দ্রুত লোড করা যায়?

ভাল মানের হোস্টিং বাছাই করা
ওয়েবসাইট দ্রুত লোড হওয়ার জন্য ভাল মানের হোস্টিং বাছাই করতে হবে। অনেকেই আছেন যারা সামান্য টাকার জন্য খারাপ হোস্টিং ব্যবহার করেন। তবে, টাকা বেশি হলে-ই হোস্টিং ভাল হবে এমন কোন কথা নেই। তাই, হোস্টিং কেনার আগে ভালভাবে যাচাই করে হোস্টিং ক্রয় করুন।

থিম নির্বাচন
ওয়ার্ডপ্রেস সাইট ফাস্ট করার জন্য আপনাকে একটি ভাল থিম নির্বাচন করতে হবে। কেননা, অনেক থিম আছে যেগুলো আপনার সাইট স্লো করে দিতে পারে। ফ্রি থিম ব্যবহার করার পূর্বে থিমের রিভিউ দেখে নিতে পারেন। প্রয়োজনে, আপনি যদি ডিজাইনার হোন তাহলে আপনি থিম তৈরি করে নিতে পারেন।

সঠিক প্লাগিন ব্যবহার করা
কিছু প্লাগিন আছে যা আপনার ওয়ার্ডপ্রেস সাইটের গতি কমিয়ে দিতে পারে। এক্ষেত্রে, ত্রুটিপূর্ণ প্লাগিন ইন্সটল করা থেকে বিরত থাকুন। আপনি চাইলে, বিকল্প প্লাগিন ইন্সটল করতে পারেন। এছাড়া, প্লাগিন ইন্সটল করার পূর্বে রিভিউ ও রেটিং দেখে নিতে পারেন।

কম সংখ্যক প্লাগিন ব্যবহার করা
ওয়ার্ডপ্রেস সাইটে প্লাগিন ব্যবহার করার প্রয়োজনীয়তা অপরিসীম। তাই বলে এই নয় যে, আপনি অপ্রয়োজনীয় প্লাগিন ব্যবহার করবেন। যথাসম্ভব, কম প্লাগিন ব্যবহার করুন। এছাড়া, প্লাগিন ব্যবহার করা ছাড়া কোডিং এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস সাইটে অনেক কাজ শেষ করা যায়।

হোমপেইজ হালকা রাখা
ওয়েবসাইটের হোমপেইজ এ এমন কোনকন্টেন্ট রাখা উচিত নয় যা ওয়েবপেইজস্লো করে। তাই, হোমপেইজ যথাসম্ভবহোমপেইজ এ কন্টেন্ট কম রাখুন।এক্ষেত্রে,হোমপেইজ এ ১০-১৫ টি টিউনরাখতে পারেন। আর অতিরিক্ত উইজগেট রেজিস্টারকরবেন না।

ওয়ার্ডপ্রেস আপডেট করা
ওয়ার্ডপ্রেস সাইট দ্রুত লোড করার জন্য ওয়ার্ডপ্রেস নিয়মিত আপডেট করা উচিত ।

এছাড়া, থিম & প্লাগিন নিয়মিত আপডেট করা উচিত। থিম & প্লাগিন নিয়মিত আপডেট করলে ওয়ার্ডপ্রেস সাইট নিরাপদ থাকবে। কারণ, একজন ডেভেলপার বেশীরভাগ তখনই থিম & প্লাগিন আপডেট করেন যখন থিম কিংবা প্লাগিন এ কোন ত্রুটি খুঁজে পান। তাই, ওয়ার্ডপ্রেস এর থিম ও প্লাগিন নিয়মিত আপডেট করা উচিত। ধন্যবাদ।

Add a Comment