ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৫, তৈরীকৃত ফাইল-ফোল্ডার কে থিমে রুপান্তর ও ইন্সটল।

গত পর্বে আরার আমাদের তৈরীকৃত ফাইলে কোড যোগ করে ছিলাম। আজ আমরা ঐ ফাইল-ফোল্ডার কে থিমে রুপান্তর করে ওয়ার্ডপ্রেস সাইটে ইন্সটল করব। আপনি যদি আমাদের পূর্বের ৪টি পোষ্টে দেখে থাকেন তাহলে এখান থেকে আমাদের সাথে যোগ দিন আর যদি আগের ৪টি পোষ্ট না দেখে থাকেন তাহলে এই পোষ্ট এর শেষে সিরিজ পোষ্ট এর লিংক দেওয়া আছে সেখান থেকে দেখে নিন। এখন আসুন আমরা আমাদের ৫ম পোষ্ট এ চলে যাই যেখানে আজ আমরা ফাইল ফোল্ডার থেকে থিম তৈরী করে ইন্সটল করব। এর জন্য আমাদের একটা ছোট সফটওয়ার লাগবে যার নাম ‘উইনরার‘ যেটা এখান থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিন। এবার যেখানে ফাইল গুলো সহ ফোল্ডর টি আছে সেখানে যান এবং ফোল্ডার টির উপরে মাউসের কার্সর রেখে রাইট বাটন ক্রিক করে Add to archive… এ ক্লিক করুন তাহলে একটা উইন্ডো আসবে সেখান থেকে নিচের চিত্রের মত Zip রেডিও বাটন সিলেক্ট করে ওকে করুন ঠিক এই রকম:

itbatayan.com
itbatayan.com

তাহলে দেখবেন যেখানে আপনার ফোল্ডারটি রাখা আছে সেখানে custom theme নামে একটা জীপ ফাইল তৈরী হবে। এটাই হল আমাদের তৈরীকৃত থিম। এখন আমরা আমাদের ওয়ার্ডপ্রেস ব্লগে এই থিম ইন্সটল করব।
থিম ইন্সটল করার জন্য আপনাকে প্রথমে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে বা ইন্সটল করা থাকতে হবে। আপনি যদি ইন্সটল না করে থাকেন এবং লোকাল কম্পিউটারে যদি এখন ইন্সটল করতে চান তাহলে এই পোষ্ট দুটি দেখতে পারেন:
১. আপনার কম্পিউটার কে লোকাল হোস্টে পরিণত করতে।
২. আপনার কম্পিউটারের লোকাল হোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে।
এখন আমি ধরে নিলাম যে আপনারা আপনাদের লোকাল কম্পিউটারে বা ওয়েব সার্ভারে সঠিক ভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে মিনিমাম দুটি পোষ্ট করেছেন। তাহলে এবার আপনি:
১. আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের ড্যাশবোর্ডে ঢুকুন।
২. সেখান থেকে Appearance->Theme ক্লিক করুন।
৩. এখান থেকে Add New ক্লিক করুন
৪. এবার Upload Theme ক্লিক করুন।
৫. এবার যে আপলোড বক্স টি আসবে সেখান থেকে আপনার সেই তৈরীকৃত custom theme নামের জীপ ফাইলটি ব্রাউজ করে Install Now বাটনে ক্লিক করুন।
৬. কিছুক্ষণের মধ্যে আপনার থিমটি ইন্সটল হয়ে গেলে Acrive বাটনে ক্লিক করুন।
এখন দেখুন আপনার ইন্সটল করা থিমটি একটিভ হয়ে গেছে ঠিক এই রকম:

itbatayan.com
itbatayan.com

এখন আপনি যদি আপনার ব্লগের হোমপেজ ভিজিট করেন তাহলে। এই রকম ইন্টারফেস দেখতে পাবেন।

itbatayan.com
itbatayan.com

এই পর্বেই আমরা ওয়ার্ডপ্রেস এর সিম্পল কাস্টম থিম তৈরী শেষ করলাম। তবে কাস্টমাইজেশনের কাজ এখনও সব বাকি। আগামী পর্বে আমরা কাস্টমাইজেশনের বিষয় নিয়ে আলোচনা করে সিরিজ টি শেষ করব।

‘ওয়ার্ডপ্রেস এর কাস্টম থিম তৈরী’ সিরিজ এর সকল পোষ্ট এখানে।

Add a Comment