TFads.
  • TFads.
  • সাম্প্রতিক পোষ্ট:

       ওয়ার্ডপ্রেস কোডিং এর মেগা কালেকশন !! লুফে নিন এক্ষুনি !!    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৮, আপনার ব্লগ থেকে পোষ্ট চুরি বন্ধ করুন মাত্র একটা কোডের মাধ্যমে।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৭, ওয়ার্ডপ্রেস সাইটে Admin Only কন্টেন্ট যোগ করুন প্লাগিন ছাড়া।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৫, তৈরীকৃত ফাইল-ফোল্ডার কে থিমে রুপান্তর ও ইন্সটল।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৪, তৈরীকৃত ফাইলে কোড যোগ করা।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৩, প্রয়োজনীয় ফাইল-ফোল্ডার তৈরী।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৬, ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ড হতে ‘থিম এডিটর’ হাইড করবেন যে ভাবে।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-২, ওয়ার্ডপ্রেস থিম এর লে-আউট পরিচিতি।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৫, ওয়ার্ডপ্রেস ব্লগ এর অটোমেটিক আপডেট বন্ধ করুন কোন প্রকার প্লাগিন ছাড়া।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৪, ওয়ার্ডপ্রেস এর RSS Feed এ থাম্বনেইল দেখান কোড এর মাধ্যমে।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৩, আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের সেলফ পিংব্যাক বন্ধ করুন কোডের মাধ্যমে !

    যোগদান: সেপ্টেম্বর ১৬, ২০১৭
    100.টি পোষ্ট,   2.টি মন্তব্য

    This author may not interested to share anything with others This author may not interested to share anything with others This author may not interested to share anything with others

    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-২, ওয়ার্ডপ্রেস থিম এর লে-আউট পরিচিতি।

    » »২৮ সেপ্টেম্বর, ২০১৮ »মন্তব্য করুন » » ওয়ার্ডপ্রেস »141 বার দেখা

    ওয়ার্ডপ্রেস থিম তৈরী শেখার আগে আমাদের ওয়ার্ডপ্রেস থিম এর সাধারণ লে-আউট বা স্ট্রাকচার সম্পর্কে অবশ্যই জানতে হবে। সাধারণ লে-আউট বললাম এই কারণে যে, আমি যে লে আউট সেকশন গুলো দেখাবো সেগুলো ছাড়া আপনি যখন এডভান্স লেভেলে যাবেন তখন আরো সেকশন যোগ করতে পারবেন তবে এখন যে গুলো দেখাবো এ গুলো হল ওয়ার্ডপ্রেস থিমের মৌলিক লে-আউট। তো চলুন শুরু করা যাক:

    প্রথমে বলি আপনি যখন আপনার ওয়েব ব্রাউজারে কোন ওয়ার্ডপ্রেস সাইট ভিজিট করেন তখন আপনার টোটাল ডিসপ্লে টা হল ‘বডি‘ (body)। মানে যে পেজ এর উপর আমরা সকল ডিজাইন করব সেটা হল বডি (body):

    itbatayan.com

    itbatayan.com

    উপরের যে চিত্র টা দেকতে পাচ্ছেন সেটা সম্পূর্ণটাই হল বডি (body)। এই বডি এর উপর আমরা আলাদা আলাদা সেকশন এড করব। এখন বডি এর উপর প্রথমে যে প্রিন্সিপ্যাল সেকশন এড করব সেটা হল ‘র‌্যাপার‘ (wrapper)। চলুন চিত্র দেখে বুঝি:

    http://itbatayan.com

    http://itbatayan.com

    উপরের চিত্রে বডি এর উপর যে প্রিন্সিপ্যাল সেকশন বসানো হয়েছে সেটা হল র‌্যাপার (wrapper)।

    এবার র‌্যাপার কে আমরা তিনটি সেকশনে ভাগ করব সেগুলো হল:

    ১। হেডার (header)

    ২। কন্টেইনার (container)

    ৩। ফুটার (footer)

    এখন চলুন চিত্র দেখে সেকশন গুলোর লে-আউট সম্পর্কে ধারণা নিই:

    itbatayan.com

    itbatayan.com

    আশাকরি উপরের চিত্র থেকে হেডার, কন্টেইনার, এবং ফুটার সেকশনের ধারণা পেয়েছেন। এখন আবার কন্টেইনার সেকশনকে দুটি সাব সেকশনে ভাগ করা হয়েছে সে দুটি হল:

    ১। কন্টেন্ট (content)

    ২। সাইডবার (sidebar)

    চলুন তাহলে এখন কন্টেন্ট ও সাইডবার সাব সেকশন সহ টোটাল সেকশন নিয়ে লে-আউট টা দেখে নেওয়া যাক:

    itbatayan.com

    itbatayan.com

    আশাকরি উপরের চিত্র গুলো থেকে ওয়ার্ডপ্রেস এর সাধারণ থিম এর লে-আউট সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। শেষ চিত্রে যে সেকশন গুলো দেখা যাচ্ছে তা হল:

    ১। হেডার-header

    ২। কন্টেন্ট-content

    ৩। সাইডবার-sidebar

    ৪। ফুটার -footer

    আমাদের কাস্টম থিম ডিজাইন করতে যা কিছু করা লাগবে তার সবই আমরা এই ৪ টি সেকশনেই করব। এখন আমি আলোচনা করব কোন সেকশনে আমাদের কি ডিসপ্লে হবে তা নিয়ে। তাহলে চলুন এক এক করে শেষ করি।

     হেডার-header

    হেডার সেকশনে সাধারণত ব্লগের নাম এবং স্লোগান থাকে। আবার আপনি চাইলে এখানে কাস্টমাইজ করে বিজ্ঞাপন এবং ফেসবুক লাইক বক্স ইত্যাদি বসাতে পারবেন।

    কন্টেন্ট-content

    আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে যে পোষ্ট করবেন সেটা কন্টেন্ট সেকশনে ডিসপ্লে হবে।

    সাইডবার-sidebar

    সাইডবার সেকশনে সাধারণত রিসেন্ট পোষ্ট, ফেভারিট পোষ্ট, ব্লগ আর্কাইভ, ক্যাটাগরি লিষ্ট, ইত্যাদি বসাতে হয় মানে যে জিনিষ গুলো শো করার জন্য কম উইথের (width) দরকার হয় সে গুলো।

    ফুটার -footer

    ফুটার সেকশনে সাধারণত থিম মেকার এর ক্রেডিট লিংক ও ওয়ার্ডপ্রেস লিংক বসাতে হয়। তবে আপনি চাইলে সেখানে আরো অনেক কিছু এড করতে পারবেন।

    এই ছিল আজকের পোষ্টের আলোচনা। পরবর্তী পোষ্টে আমরা প্রয়োজনীয় ফাইল-ফোল্ডার তৈরী করব। পরবর্তী পর্বগুলো দেখার আমন্ত্রণ জানিয়ে এখানেই বিদায়। আল্লাহ হাফেজ।

    ‘ওয়ার্ডপ্রেস এর কাস্টম থিম তৈরী’ সিরিজ এর সকল পোষ্ট এখানে।

    প্রিয়তে যুক্ত করুন: 10

    মন্তব্য করুন

    মন্তব্য করতে হলে আপনাকে প্রবেশ করতে হবে.