এসইও ধারাবাহিক টিউটোরিয়াল : পর্ব-১, ওয়েবসাইট ও সার্চ ইঞ্জিন সম্পর্কে সাধারণ আলোচনা।

এসইও ধারাবাহিক টিউটোরিয়ালের প্রথম পর্ব এটি আমি প্রথমেই বলে রাখি যে, আমার এই টিউটোরিয়ালটি আমি এমন ভাবে লেখার চেষ্টা করব যেন যে সবেমাত্র ওয়েবসাইট ভিজিট করা শিখেছে সেও বুঝতে পারে। আর কোন মিডিয়াম লেভেলের ভিজিটর যদি  আমার এই টিউটোরিয়াল ফলো করেন তাহলে আপনি যে বিষয় গুলো জানেন সেগুলো এড়িয়ে পরবর্তি পর্বে চলে যাবেন। আবার যদি কোন টপ লেভেলের এসইও এক্সপার্ট ভিজিটর আমার এই টিউটোরিয়াল দেখেন এবং যদি ভাবেন যে, এখানথেকে কোন কিছু আপনার জানার নাই তাহলে দয়া করে এড়িয়ে না যেয়ে এসইও বিষয়ে লিখিত কোন পোষ্ট এর লিংক কমেন্ট এর মাধ্যমে শেয়ার করে যাবেন যেখান থেকে আমরা আরো কিছু জানতে ও শিখতে পারবো। তাহলে আপনাদের কাছে চির কৃতজ্ঞ থাকব।

এসইও শিখতে হলে কিছু জিনিষ স্পর্কে মোটামুটি ধারণা থাকতে হবে। যে সকল ভিজিটর আমার এই লেখা পড়ছেন তাদের সকলের সেই জিনিষগুলো সম্পর্কে ধারণা আছে আমি জানি তা না হলে এই লেখা পরযন্ত পৌছাতেন না। তার পরও আমি একবার বলে নিচ্ছি।

ওয়েব সাইট:

ইন্টারনেটে বিভিন্ন তথ্য এবং ফাইল রাখার ব্যবস্থা আছে আমরা জানি। একটা নির্দিষ্ট পেজে এই তথ্য রাখতে হয় এবং কোন ফাইল রাখলে ফাইলের লিংক এবং ডিসক্রিপশন সেই পেজ এ যুক্ত করে দিতে হয়। ইন্টারনেট কানেকশন ব্যবহার করে সেগুলো দেখা যায় এবং ডাউনলোড করা যায় । এই নির্দিষ্ট পেজকে বলে ওয়েব পেজ আর কতগুলো ওয়েব পেজ এবং যে স্টোরেজ এ ফাইল রাখা হয় এই সবগুলোর সমণ্বয়ে যেটা তৈরী হয়  সেটাকে বলা হয় ওয়েব  সাইট। যেমন: www.pressspot.blogspot.com , www.itbatayan.com এখন বিষয় বস্তু ও কন্টেন্ট এর উপর ভিত্তি করে ওয়েব সাইটকে বিভিন্ট ভাগে ভাগ করা যায়। যে গুলো আমরা পরে আলোচনা করব।

সার্চ ইঞ্জিন:

সার্চ শব্দের অর্থ হল খোজা আর ইঞ্জিন শব্দের অর্থ হল ‘যন্ত্র‘ অর্থাত যে যন্ত্র ইন্টারনেট এর বিভিন্ন ওয়েব সাইট থেকে আমাদের বিভিন্ন তথ্য খুজে দেয় তাকে সার্চইঞ্জিন বলে। একটা কথা বলে নেওয়া ভালো যে, সার্চইঞ্জিনও এক বিশেষ ধরণের ওয়েবসাইট। যেমন: google.com, bing.com ইত্যাদি আরো অনেক সার্চ ইঞ্জিন আছে।

সার্চ ইঞ্জিন যে ভাবে কাজ করে:

যখন কোন একটা ওয়েব পেজ পাবলিশ হয় তখন সার্চ ইঞ্জিনের Crawler বিভিন্ন  বট এর মাধ্যমে ঐ পেজ থেকে তথ্য সংগ্রহ করে সার্চ ইঞ্জিনে ইনডেক্স করে নেয়। ইনডেক্স করার পর সার্চ ইঞ্জিনের Algorithm সেটাকে বিশ্লেষন করে সার্চ ইঞ্জিনে র‌্যাংক করে দেয়। এবং যখন কোন সাধারণ ভিজিটর কোন তথ্য সার্চ করে তখন সার্চ ইঞ্জিনে ইনডেক্সকৃত যে টপিকের সাথে মিলে যায় তার র‌্যাংক অনুযায়ী সিরিয়ালে  সেই ভিজিটরের সামনে হাজির করে।

আমাদের এই ব্লগে আপনি ওয়ার্ডপ্রেস কোডিং, ব্লগস্পট কোডিং সহ আরো অনেক টিউটোরিয়াল পাবেন। তাই এই বিষয় সম্পর্কে জানতে ও জানাতে আনিও লেখা শুরু করতে পারেন। ধন্যবাদ।

এই ধারাবাহিক টিউটোরিয়াল এর সকল পোষ্ট এখানে।

Add a Comment