আপনার গোপন ফাইল ডিলেট করছেন? কিন্তু জানেন কি? এটা আবার ফিরিয়ে আনা সম্ভব! তাই আগে নষ্ট করে তারপর ডিলেট করুন!!

আশাকরি সবাই অনেক ভালো আছেন। আমাদের প্রায় সকলেরই কিছু সিক্রেট ফাইল থাকে যেমন: ছবি, অডিও, ভিডিও ইত্যাদি। যেটা আমরা আমাদের কম্পিউটারে বা মোবাইলের মেমোরি কার্ডে লুকিয়ে রাখি। আবার এমন সময় আসে যখন সেটা আর দরকার হয় না তাই আমরা সেটাকে ডিলেট করে ফেলি। কিন্তু একবারও ভেবেছেন যে এমন অনেক টুলস আছে যেটা দিয়ে প্রায় ৯০% ডিলেট করা ফাইল ফিরিয়ে আনা যায়। এখন ভাবুন আপনি যে ফাইলটা ডিলেট করেছেন সেটা যদি কেউ চেষ্টা করে ফিরিয়ে আনে বা রিকোভার করে তাহলে আপনার প্রাইভেসি কোথায় গিয়ে ঠেকবে? তাহলে ভাবছেন এখন কি উপায়? সমস্যা নেই আমি আজ একটা ট্রিক দেখাবো যেটা দিয়ে আপনি আপনার অপ্রোয়জনীয় প্রাইভেট ফাইল ডিলেট করার আগে নষ্ট করতে পারবেন। ফলে পরে কেউ রিকোভার করলেও নষ্ট ফাইলটি পাবে ফলে আপনার প্রাইভেসি থাকবে ১০০% নিশ্চিত।

প্রথমে আমি দেখাবো এই কাজটি কিভাবে আপনার কম্পিউটার দিয়ে করবেন:

১. প্রথমে যে ফাইলটি নষ্ট করতে চান সেটার উপর মাউস কার্সর রেখে রাইট বাটন ক্লিক করে নোটপ্যাডে ওপেন করুন। অথবা প্রথমে কম্পিউটারের ডেস্কটপে নোটপ্যাডের একটি শর্টকাট যোগ করুন এবং সেই ফাইলটি টেনে নিয়ে নোটপ্যাডের উপর ছেড়ে দিন। তাহলে নিচের ছবির মত অনেক হিজিবিজি লেখা দেখতে পাবেন:

এবার এই লেখার উপর কার্সর রেখে Ctrl+A চেপে সব কিছু সিলেক্ট করুন এবং ডিলেট করে দিয়ে সেটি সেভ করুন। এখন দেখবেন সেই ফাইলটি ০বাইট ফাইল হয়ে গেছে। এখন নিশ্চিন্তে আপনি এই ০বাইট ফাইলটি ডিলেট করে দিতে পারেন। কখনো যদি আপনি বা অন্য কেউ সেটিকে রিকোভার করতে পারে তাহলে এই ০বাইট ফাইলটি রিকোভার হবে। ফলে আপনি থাকবেন ১০০% নিশ্চিন্ত।

এবার আমি দেখাবো এই কাজটি কিভাবে আপনি আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে করবেন:

প্রথমে আপনি যেটা করবেন সেটা হল- আপনার মোবাইলে যদি Es file explorer ইন্সটল করা না থাকে তাহলে ইন্সটল করে নিন। গুগলে সার্চ দিলে পেয়ে যাবেন।(যদিও প্রায় সব ধরনের ফাইল এক্সপ্লোরার দিয়ে করা যায় কিন্তু আমি Es file explorer ব্যবহার করি তাই বললাম) এবার আপনার মোবাইলের Es file explorer এ ঢুকে যে ফাইলটি নষ্ট করতে চান সেটিতে লংপ্রেস করে সিলেক্ট করুন এবং more এ ক্লি করুন ঠিক এই রকম:

 

 

এখান থেকে open as ক্লিক করলে এই রকম একটা উইন্ডো দেখতে পাবেন:

এখান থেকে Text এ ক্লি করলে এই রকম একটা উইন্ডো দেখতে পাবেন:

এখান থেকে Es Note Editor ক্লিক করুন তাহলে দেখবেন কিছু হিজিবিজি লেখা ওপেন হবে ঠিক এই রকম:

এখানথেকে এই লেখাগুলো ডিলেট করে দিয়ে ফাইলটি সেভ করুন এবং নিশ্চিন্তে ডিলেট করে দিন।

এতক্ষন আমার পোষ্টটি কষ্ট করে পড়ার জন্য আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

Add a Comment