আপনার পেনড্রাইভ যদি ফরম্যাট না হয়, তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

সাধারণত পেনড্রাইভ কম্পিউটারে সংযুক্ত করে সেটির ড্রাইভে মাউসের ডান বাটন ক্লিক করে Format -এ ক্লিক করে ফরম্যাট করা হয়। এ পদ্ধতি কাজ না করলে বিকল্প উপায়ে পেনড্রাইভ ফরম্যাট করা যায়।

বিকল্প ১ : Windows key+R চেপে রান চালু করুন। এখানে cmd লিখে এন্টার বোতাম চাপুন। কমান্ড প্রম্পট চালু হলে সেখানে  format লিখে একটা স্পেস দিয়ে :F লিখে এন্টার চাপুন।

মনে রাখবেন, এখানে :F হবে কম্পিউটারে সংযুক্ত অবস্থায় পেনড্রাইভের ড্রাইভের নাম। প্রথমবার এন্টার চেপে পরে আরেকবার এন্টার চাপতে হবে। এভাবে পেনড্রাইভ ফরম্যাট করতে সময় বেশি লাগবে। কিন্তু কাজ হবে।

বিকল্প ২ : ওপরের পদ্ধতির বদলে আনলকার সফটওয়্যারটি ব্যবহার করা যায়। http://www.filecroco.com/download-unlocker/download ওয়েব থেকে ৩৯৪ কিলোবাইটের এ সফটওয়্যারটি নামিয়ে কম্পিউটারে ইনস্টল করে নিন। এবার পেনড্রাইভে মাউসের ডান বাটন ক্লিক করে Unlocker-এ ক্লিক করে পরের বার্তায় Yes চাপুন। আনলকের জন্য উইন্ডো চালু হবে। ঘড় No action থেকে Delete বেছে নিয়ে ওকে বা আনলক করুন। পেনড্রাইভ কোনো কারণে লক হয়ে গেলে এটি করার প্রয়োজন হবে। যদি লক না থাকে, তাহলে একটি বার্তার মাধ্যমে তা জানিয়ে দেবে। আনলক খুলে নিয়ে পরের বার আবার চেষ্টা করলে পেনড্রাইভ ফরম্যাট করা যাবে।

Add a Comment