আপনার কম্পিউটার কে বানিয়ে নিন ওয়েব সার্ভার!! – লোকাল কম্পিউটারে XAMPP ইন্সটলেশন (মেগা পোষ্ট)

সবাইকে অনেক অনেক সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আজ আমি যে পোষ্ট টি করতে যাচ্ছি সেটি  হল ‘লোকাল কম্পিউটারে XAMPP ইন্সটলেশন‘। XAMPP কি এবং কি কাজে ব্যবহার হয় এটা আশাকরি এই পোষ্ট যারা দেখছেন সবাই জানেন। তারপরও আমি ছোট্ট করে একটু বর্নণা দিই:

আমরা যখন আমাদের ওয়েব সার্ভারে কোন কাজ করি যেমন, HTML, PHP কোডিং, WORDPRESS ইন্সটল এবং চালনা এমন আরও অনেক ওয়েব প্রোগ্রামিং তখন স্বাভাবিক ভাবে কোন সমস্যা হয় না, কারণ আমাদের ওয়েব সার্ভার বা হোস্টিং যে কম্পিউটারে অবস্থিত সেই কম্পিউটারে বিশেষ করে PHP, APACHE ইন্সটল করা থাকে। এবং আমরা যে প্রোগ্রাম রান করি সেটা চলার জন্য এগুলো দরকার। কিন্তু আপনি যদি আপনার নিজস্ব লোকাল কম্পিউটারকে এই ওয়েব সার্ভার বা হোস্টিং এর মত ব্যবহার করতে চান যেখানে কোন স্ক্রীপ্ট টেস্ট বা ডেভেলপ করার জন্য ইন্টারনেট  প্রয়োজন পড়ে না, সেখানে XAMPP খুবই উপকারী একটি জিনিষ। এমন কি আপনি আপনার লোকাল কম্পিউটারে যে কোন ধরণের ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবেন ইন্টারনেট ছাড়া এই XAMPP ইন্সটল করার মাধ্যমে।

তাহলে চলুন আমরা ধাপে ধাপে এই XAMPP ইন্সটলেশন শিখে নিই। প্রথমে আপনি এই লিংক থেকে লেটেস্ট ভার্সনের XAMPP সফটওয়ার টি ডাউনলেোড করে নিন।

ডাউনলোড করার পর তার উপরে ডাবল ক্লিক করে ইন্সটল শুরু করুন। ডাবল ক্লিক করার পর যে ডায়ালগ বক্স আসবে সেটি থেকে Next ক্লিক করুন ঠিক এই রকম:

Next ক্লিক করার পর যে ডায়ালগ বক্স আসবে সেটি নিচের চিত্রের মত কনফিগার করে আবার Next ক্লিক করুন।

এবার একটি ডায়ালগ বক্স প্রদর্শন করানো হবে যেটি থেকে  ইন্সটলেশনের ডিরেক্টরি সিলেক্ট করতে বলা হবে। আপনি C ড্রাইভ সিলেক্ট করবেন এবং Next ক্লিক কবেন নিচের চিত্রের মত:

এবার আপনাকে যে ডায়ালক বক্সটি দেখানো হবে সেখানে আপনাপকে বলাহবে ‘Learn more about Bitnami for Xampp’ এবং এই লেখার পাশে যে রেডিও বাটন থাকবে সেখানে টিক চিহ্ন দেওয়া থাকবে আপনি এই টিক উঠিয়ে দিয়ে Next ক্লিক করুন নিচের চিত্রের মত:

এখন নিচের চিত্রে দেখুন xampp ইন্সটল শুরু হয়ে গিয়েছে:

ইন্সটল শেষ হলে একটি ডায়ালগ বক্স আসবে সেখানে যে রেডিও বাটন থাকবে সেখানে টিক চিহ্ন দিয়ে আপনি Finish এ ক্লিক করুন ঠিক এই রকম:

এবার আপনাকে ভাষা নির্বাচন করতে বলা হবে যেটা আপনি নিচের চিত্রের মত করে সিলেক্ট করে Save বাটনে ক্লিক করুন ঠিক এই রকম:

এবার আপনার ইন্সটল কৃত XAMPP এর কন্ট্রোল প্যানেল দেখানো হবে যেটা চালু অবস্থায় নেই ঠিক এই রকম:

এখন আপনাকে Apache এবং MySQL এর বরাবর যে Start বাটন আছে সেখানে ক্লিক করতে হবে তাহলে Apache এবং MySQL চালু হবে ঠিক নিচের চিত্রের মত:

যদিও এখানে  আমাদের ইন্সটলেশন শেষ তারপরও আমরা দেখে নেব যে, আমাদের ইন্সটলেশন সঠিক ভাবে সম্পন্ন হয়েছে কিনা।এর জন্য আপনি ডায়ালগ বক্সটাকে মিনিমাইজ করে রাখুন এবং এই লোকেশনে যান: Computer>>LocalDisc(C)>>XAMPP>>htdocs এখানে যাওয়ার পর test নামে একটি ফোল্ডার তৈরী করুন ঠিক নিচের চিত্রের মত:

test নামের ফোল্ডর তৈরী করার পর ওপেন করুন। স্বভাবত এই ফোল্ডারটি ফাকা থাকবে নিচের চিত্রের মত:

এখন আপনি আপনার কম্পিউটারের নোটপ্যাড ওপেন করে নিচের চিত্রের মত হুবহু কোড টুকু লিখুন:

এবার সেভ বাটনে ক্লিক করার পর যে অপশন আসবে সেখানে ঠিক নিচের চিত্রের মত এই রকম ভাবে কনফিগার করে Desktop সিলেক্ট করে Save বাটনে ক্লিক করুন:

তাহলে test.php ফাইলটি আপনার কম্পিউটারের ডেস্কটপে সেভ হবে। এখন আপনি সেটাকে কাট/কপি করে এই লোকেশনে : ”Computer>>LocalDisc(C)>>XAMPP>>htdocs>>test” পেস্ট করুন। ঠিক এই রকম:

এবার আপনার  কম্পিউটারের যে কোন ওয়েব ব্রাউজার ওপেন করে এড্রেস বারে লিখন: localhost/test/test.php এবং এন্টার চাপুন যদি লেখা আসে- my xampp installation is successful ঠিক নিচের চিত্রের মত:

তাহলে বুঝবেন আপনার লোকাল কম্পিউটারে কোন প্রকার এরর ছাড়াই আপনি xampp ইন্সটল করতে সক্ষম হয়েছেন।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানিয়ে আজকের মত বিদায়। আল্লাহ হাফেজ।

Add a Comment