TFads.
  • TFads.
  • সাম্প্রতিক পোষ্ট:

       ওয়ার্ডপ্রেস কোডিং এর মেগা কালেকশন !! লুফে নিন এক্ষুনি !!    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৮, আপনার ব্লগ থেকে পোষ্ট চুরি বন্ধ করুন মাত্র একটা কোডের মাধ্যমে।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৭, ওয়ার্ডপ্রেস সাইটে Admin Only কন্টেন্ট যোগ করুন প্লাগিন ছাড়া।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৫, তৈরীকৃত ফাইল-ফোল্ডার কে থিমে রুপান্তর ও ইন্সটল।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৪, তৈরীকৃত ফাইলে কোড যোগ করা।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৩, প্রয়োজনীয় ফাইল-ফোল্ডার তৈরী।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৬, ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ড হতে ‘থিম এডিটর’ হাইড করবেন যে ভাবে।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-২, ওয়ার্ডপ্রেস থিম এর লে-আউট পরিচিতি।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৫, ওয়ার্ডপ্রেস ব্লগ এর অটোমেটিক আপডেট বন্ধ করুন কোন প্রকার প্লাগিন ছাড়া।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৪, ওয়ার্ডপ্রেস এর RSS Feed এ থাম্বনেইল দেখান কোড এর মাধ্যমে।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৩, আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের সেলফ পিংব্যাক বন্ধ করুন কোডের মাধ্যমে !

    যোগদান: নভেম্বর ২, ২০১৭
    75.টি পোষ্ট,   3.টি মন্তব্য

    This author may not interested to share anything with others This author may not interested to share anything with others This author may not interested to share anything with others

      অামার ওয়েব সাইট
       আমার কোন গুগল প্লাস প্রোফাইল নাই।
       আমার কোন ফেসবুক প্রোফাইল নাই।
       আমার কোন লিংকডইন প্রোফাইল নাই।

    ইন্টারনেটে প্রোগ্রামিং শেখার জন্য সেরা কিছু ওয়েবসাইট।

    » »২৩ ফেব্রুয়ারী, ২০১৮ »মন্তব্য করুন » » ইন্টারনেট »189 বার দেখা

    ভালো মানের প্রোগ্রামারদের অবশ্যই কোডিং জানতে হবে, কেউ প্রোগ্রামার হতে চাইলে তাকে অবশ্যই ভালো করে প্রোগ্রামিং জানা থাকা প্রয়োজন। কোডিং প্রথম অবস্থায় অনেক কঠিন মনে হবে, তবে ধৈর্য্য ধরে লেগে থাকলে অবশ্যই সম্ভব। ওয়েব ডেভলমেন্ট, ওয়েব ডিজাইন, প্রোগ্রামিং সব ধরনের কাজ করতে হয়ে কোডিং এর মাধ্যমে। বর্তমান সময়ে কমবেশি সকলেই প্রোগ্রামিং শেখার যোগ্যতা রাখে যদি তার অদম্য ইচ্ছে এবং ধৈর্য থাকে। কারণ একটা সময়ে শেখার জন্যে সবচেয়ে বড় প্রতিকূলতা ছিল রিসোর্সের অভাব। কিন্তু বর্তমানে ফ্রি তে এমন সব রিসোর্স পাওয়া যায় যেগুলো অনুসরণ করে যে কেউ খুব সহজেই অনলাইনে প্রোগ্রামিং শেখার পাশাপাশি প্রফেশনাল কাজও করতে পারবে অনায়াসে। সেরকম দশটি সাইট নিয়ে আলোচনা করবো আজ যেখান থেকে প্রফেশনাল কাজ শিখতে পারেন আপনিওঃ প্রথমে বেসিক কিছু আলোচনা করি।

    • প্রোগ্রাম, প্রোগ্রামিং কি?

    কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নিদের্শমালার সমষ্টিকে প্রোগ্রাম (program) বলা হয়। আর এই ধারা বণর্না বা প্রোগ্রাম রচনার পদ্ধতি বা কৌশলকে প্রোগ্রাম পদ্ধতি বা প্রোগ্রামিং (programming) বলা হয়। অন্য কথায়, কোন সমস্যা অল্প সময়ে এবং সহজে সমাধানের উদ্দেশ্যে সম্পাদানের অনুক্রমে নিদের্শাবলী সাজানোর কৌশলকে প্রোগ্রামিং বলা হয়।

    • প্রোগ্রামিং ভাষা কি ?

    কমপিউটারের মাধ্যমে কোন সমস্যা সমাধান তথা প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, চিহৃ প্রভৃতির সমম্বনেয় গঠিত রীতিনীতিকে প্রোগ্রা ভাষা (Programming Language) বলা হয়। বিভিন্ন ধরনের প্রোগ্রাম রচনার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম ভাষা ব্যবহৃত হয়। পৃথিবীতে কোটি কোটি মানুষ অনেক ধরনের ভাষা ব্যবহার করে। কিন্তু কমপিউটার এই সব ভাষা বোঝে না, সে শুধু বুঝে ( 1 , 0 ) যাকে বাইনারি সংখ্যা বলে । মেশিন ল্যাঙ্গুয়েজ নামেই বেশি পরিচিত । সুতরাং এখানে স্পষ্ট যে কম্পিউটার এর ল্যাঙ্গুয়েজ মেশিন ল্যাঙ্গুয়েজ আর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে C, C++, C#, Python, Perl , Ruby ইত্যাদি,

     

    ১. কোড একাডেমি: http://www.codecademy.com/: ওয়েবসাইটি খুব উইজারফ্রেন্ডলি। Javascript HTML/CSS,PHP,Python,Ruby,API এই ধরনের সার্ভিস গুলো এখনে দিয়ে থাকে। সাইটে সাইন আপ করে সবাই সাইটে ব্যবহার করতে পারবেন। অনলাইন ঘরে বসেই এখন থেকে শিখা সম্ভব কোডিং। আর কোডিং শেখার জন্য জনপ্রিয় একটি সাইট কোড একাডেমি।

    ১. কোড একাডেমি: http://www.codecademy.com/: ওয়েবসাইটি খুব উইজারফ্রেন্ডলি। Javascript HTML/CSS,PHP,Python,Ruby,API এই ধরনের সার্ভিস গুলো এখনে দিয়ে থাকে। সাইটে সাইন আপ করে সবাই সাইটে ব্যবহার করতে পারবেন। অনলাইন ঘরে বসেই এখন থেকে শিখা সম্ভব কোডিং। আর কোডিং শেখার জন্য জনপ্রিয় একটি সাইট কোড একাডেমি।

    ৩. কোড স্কুল : http://www.codeschool.com/ কোড স্কুল সাইটিতে প্রবেশ করলেই মনে হবে, সর্ম্পূন সাইটি এক বার হলেও ঘুরে দেখি। সাইটির ডিজানই আসাধারন। রয়েছে সব ধরনের কোডিং শিখার সুযোগ।

    ৪. ট্রি হাউজ : http://teamtreehouse.com/ এই সাইটি থেকে নতুন যে কেউ খুব সহজে প্রবেশ করে ব্যবহার করতে পারবে। সাইটিতে রয়েছে ফ্রি শিখার ব্যবস্থা। কোডিং এর জন্য ব্যবহার করলে আশা করি সবাই উপকৃত হবেন।

    ৫. লার্ন স্ট্রিট : http://www.learnstreet.com/ লার্ন স্ট্রিট এই সাইটি ব্যবহার করলেও সবাই উপকৃত হবেন। আশা করি সবার ভালো লাগবে দেখতে । ধারাবাহিক ভাবে শিখানো হয়।

    ৬. ইউডাসিটি : https://www.udacity.com/ ইউডাসির্টি সাইটি জনপ্রিয় একটি সাইট, যাদের কোডিং শেখার ইচ্ছা আছে তারা অবশ্যই এখান থেকে ঘুরে আসতে পারেন।

    ৭. কোড এইচ এস : http://www.codehs.com/ কোডিং শিখার যা যা দরকার হয় এই সাইটিতে রয়েছে । একে বারে বেসিক শুরু করে সব কিছুই শিখানো হয় এখানে।

    ৮. খান একাডেমি : http://www.khanacademy.org/cs যারা কোডিং নিয়ে কাজ করেন তারা অবশ্যই জানে খান একাডেমির কথা । অনেক পুরনো একটি সাইট । নিরলস ভাবে ভালো মানের সার্ভিস প্রদান করে যাচ্ছে। আশা করি এখান থেকেও সবাই উপকৃত হবেন।

    ৯. স্ক্র্যাচ : http://www.khanacademy.org/cs এই সাইটি খুবই ইউজারফ্রেন্ডলি, রয়েছে অনেক কিছু শেখার ব্যবস্থা, অনলাইনে শিখাতে চাইলে অবশ্যই ঘুরে আসতে পারেন।

    ১০. এসকিউএল জো : http://sqlzoo.net/ এই সাইটিও একটি জনপ্রিয় সাইট, আশা করি সবার ভালো লাগবে। এখান থেকেও চেষ্ঠা করতে পারো । যে দশটি সাইট আজ আপনাদের সামনে তুলে ধরলাম, সব গুলো সাইটিই খুব ভালো মানের। এখন আপনার যদি চেষ্ঠা থাকে অবশ্যই শিখতে পারবেন।আর ওয়েবসাইট গুলোর সাথে সকলকে পরিচয় করিয়ে দিতে শেয়ার করে দিতে পারেন বন্ধুদের সাথেও। ভবিষ্যৎ কোডারদের জন্যে রইলো শুভকামনা।

    প্রিয়তে যুক্ত করুন: 7

    মন্তব্য করুন

    মন্তব্য করতে হলে আপনাকে প্রবেশ করতে হবে.