TFads.
  • TFads.
  • সাম্প্রতিক পোষ্ট:

       ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৭। HTML কমেন্ট ও লাইন ব্রেক।    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৬। ইমেজ, লিংক এবং এট্রিবিউট।    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৫। HTML এলিমেন্ট সম্পর্কে আলোচনা।    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৪। প্রথম HTML ফাইল তৈরী ও ব্রাউজারে প্রদর্শন।    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৩। HTML পেজ এর মূল গঠন।    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-২। প্রয়োজনীয় উপকরণ ডাউনলোড ও ইন্সটল।    চলুন শুরু করি HTML এর ধারাবাহিক টিউটোরিয়াল।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৮, আপনার ব্লগ থেকে পোষ্ট চুরি বন্ধ করুন মাত্র একটা কোডের মাধ্যমে।    ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন পর্ব-৩৭, ওয়ার্ডপ্রেস সাইটে Admin Only কন্টেন্ট যোগ করুন প্লাগিন ছাড়া।    ওয়ার্ডপ্রেস কাস্টম থিম তৈরী: পর্ব-৫, তৈরীকৃত ফাইল-ফোল্ডার কে থিমে রুপান্তর ও ইন্সটল।

    যোগদান: সেপ্টেম্বর ১৬, ২০১৭
    107.টি পোষ্ট,   3.টি মন্তব্য

    This author may not interested to share anything with others This author may not interested to share anything with others This author may not interested to share anything with others

    ধারাবাহিক HTML টিউটোরিয়াল পর্ব-৬। ইমেজ, লিংক এবং এট্রিবিউট।

    » »২৮ জানুয়ারী, ২০১৯ »মন্তব্য করুন » » এইচটিএমএল »35 বার দেখা

    কেমন আছেন সবাই? আশাকরি আমার মত আপনারাও সবাই ভালো আছেন। আমরা ধারাবাহিক ভাবে HTML শিখছি। আর এই HTML খুব ভালো ভাবে শিখতে হলে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল, প্রতিটি পর্ব খুব মনোযোগ সহকারে পড়তে হবে এবং সেই অনুযায়ী চর্চা করতে হবে। আর আমি আশা করব আপনারা তাই করছেন। তাহলে আসুন আজকের পর্ব শুরু করা যাক। আজকের এই পর্বে আমরা HTML ফাইলে ইমেজ কিভাবে বসাতে হয়, লিংক কিভাবে দিতে হয়, এবং এই সাথে প্রাসঙ্গিক একটা বিষয় এট্রিবিউট সম্পর্কে আলোচনা করব। আজকের পর্বে আমরা প্রথমে একটা ট্যাগ এর সাথে পরিচিত হব সেটা হল ইমেজ ট্যাগ।

    এই ট্যাগটি যদি আপনি HTML পেজে বসান এবং ইমেজ ফাইলের লিংক যদি ঠিক থাকে তবে ব্রাউজারে প্রদর্শন করলে ইমেজ ডিসপ্লে হবে। এখানে লক্ষ করুন, ইমেজ ট্যাগ এর কোন ক্লোজিং ট্যাগ লাগে না। এখন আপনি যদি মনে মনে ভাবেন যে, আমরা পূর্বের পর্ব গুলোতে যে ভাবে ট্যাগ বসিয়েছি এই ট্যাগ টা সেই রকম না। এখানে অনেক এডিশনাল ইনফরমেশন আছে যেমন, img দ্বারা ইমেজ ট্যাগ বুঝাচ্ছে এবং src দ্বারা অতিরিক্ত কিছু বোঝাচ্ছে। তাহলে আমি বলব, আপনি ঠিক ধরেছেন। আর অতিরিক্ত বা এডিশনাল যা দেখছেন সেটাই হল এট্রিবিউট। অর্থাত উপরের লাইনে src এট্রিবিউট ব্যবহার করা হয়েছে। এখানে আপনি চাইলে আরো এট্রিবিউট ব্যবহার করতে পারবেন। যেমন
    উপরের লাইনে দেখুন হাইট এবং উ্ডথ এট্রিবিউটও ব্যবহার করা হয়েছে।
    এখন আসুন লিংক ট্যাগ দেখে নিই:
    itbatayan
    উপরের এ্যাংকর বা লিংক ট্যাগ এ href ও alt এট্রিবিউট ব্যবহার করা হয়েছে। ইমেজ ট্যাগ ও লিংক বা এ্যাংকর ট্যাগের মধ্যে একটা পার্থক্য পেয়েছেন? হ্যা পার্থক্যটা হল: ইমেজ ট্যাগে কোন ক্লোজিং ট্যাগ নাই কিন্তু লিংক ট্যাগ এ ক্লোজিং ট্যাগ আছে। আশাকরি আজকের বিষয় গুলো আপনাদেরকে বুঝাতে পেরেছি। পরবর্তী পর্ব দেখার আমন্ত্রণ জানিয়ে আজকের মত এখানেই বিদায়। আল্লাহ হাফেজ।

    প্রিয়তে যুক্ত করুন: Like

    মন্তব্য করুন

    মন্তব্য করতে হলে আপনাকে প্রবেশ করতে হবে.