আসুন গুগলের নিজস্ব কিছু রোবটের সাথে পরিচিত হই।

বড় অর্থে গুগল এখন অফিসিয়ালি অ্যালফাবেট নামেই পরিচিত। আর এই অ্যালফাবেট মুলত রোবট, ড্রোন, স্বাস্থ্যবিজ্ঞান প্রভৃতির দিকেই বেশি মনযোগী।

গুগল অ্যালফাবেট এর আওতায় আলাদা রোবটিক্স শাখা খুলবে বলেও জানা গেছে।

ইতোপূর্বে বেশ কয়েকটি রোবট নির্মাতা কোম্পানি কিনে নিয়েছে গুগল, যার মধ্যে বোস্টন ডাইন্যামিকসের মত বিশাল প্রতিষ্ঠানও রয়েছে। বর্তমানে গুগল (পড়ুন অ্যালফাবেট) যেসব রোবট নিয়ে কাজ করছে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি দেখা যাক।

 

১। বোস্টন ডায়নামিকস এর তৈরি চিতা রোবট যেটি কিনা উসাইন বোল্ট এর থেকেও দ্রুতগামী। এটি ঘণ্টায় ২৯ মাইল গতিতে দৌড়াতে পারে। পা যুক্ত এখন পর্যন্ত সব থেকে দ্রুতগামী রোবট হলেও এটি তারহীন ভাবে চলতে পারে না।

 

২। ড্রিমার রোবট, এটা মানুষের সাথে কাজ করতে পারবে। এটি অনেক সুন্দর গঠনে তৈরি করা হয়েছে। এর মূল নির্মাতা হচ্ছে মিকা, যা গুগল কিনে নিয়েছে।

 

৩। এই ড্রোনটি সৌরশক্তিতে চলে যেটি কিনা ৫ বছর পর্যন্ত আকাশে উড়তে পারবে। এর নাম টাইটান এরোস্পেস। যন্ত্রটির রয়েছে ১৫০ ফুট বিস্তৃত ডানা সেই সাথে ৩০০০ সোলার সেল। এটি ৭ কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে যা দিয়ে সে ৫ বছর আকাশে থাকতে পারবে।

 

৪। ওয়াইল্ডক্যাট রোবট, এটি ঘণ্টা প্রতি ১৬মাইল বেগে দৌড়াতে পারে। তবে এটি সমতল স্থানে এ  গতি তুলতে পারে।

 

৫। ইয়াস্কাওয়া মটোম্যান রোবট শিল্পক্ষেত্রে কাজ করতে পারে। এটি মূলত মালগাড়িতে ভারি জিনিস লোড আনলোড করতে ব্যবহার করা যাবে।

 

৬। ২০৯ পাউন্ড ওজনের শ্যাফট রোবট সিঁড়ি বেয়ে উপরে উঠতে বা নামতে পারে।

 

৭। বট ও ডলি রোবট “Gravity” মুভিটি তৈরিতে বেশ ভাল ভুমিকা রেখেছে।

 

৮। স্পট নামক এই রোবট সম্ভাব্য ঝুঁকি খুঁজে বের করবে এটি যুক্তরাষ্ট্রের মেরিন বাহিনীর জন্য কাজ করছে। বোস্টন ডাইন্যামিকস এর তৈরি এই রোবটটি অনেকটা প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের মত কাজ করে।

Add a Comment