আপনার কম্পিউটারে আপনি ছাড়া আর কেউ পেন ড্রাইভ বা অন্য কোন ড্রাইভ ব্যবহার করতে পারবে না!!

আমরা সবাই পেনড্রাইভ ব্যবহার করে থাকি আর সেটা পিসিতে প্রবেশ করানোর সাথে সাথে তা মাই কম্পিউটার এ শো করে। এ অবস্থায় যদি পেনড্রাইভ লাগিয়ে ভুলে যদি অন্য কোথাও কয়েক মিনিটের জন্যও যান তবে সেই সুযোগটা অন্য কেউ কাজে লাগিয়ে আপনার ডাটা নিয়ে নেয় তবে তো শেষ।

কিন্তু যদি এমন হয় যে আপনার পেনড্রাইভটি মাই কম্পিউটার এ সরাসরি রিমুভেবল ড্রাইভ শো না করে ফোল্ডার আকারে আপনার সেট করা নির্ধারিত ড্রাইভে শো তবে খুব ভাল হয় তাই না ? হ্যা চলুন সেটা কিভাবে করতে হয়। এটি করতে হলে আপনার প্রয়োজন হবে একই ফরম্যাটের হার্ড ড্রাইভ। অর্থাৎ আপানার পেন্ড্রাইভটি যদি NTFS Fat32 ফরম্যাটের হয় তবে যে ড্রাইভে রাখতে চান সেটিও NTFS Fat32 ফরম্যাটের হতে হবে।

ধরুন আপনি কম্পিউটারের E:\ ড্রাইভে পেনড্রাইভ লুকিয়ে রাখতে চান, তাহলে E:\ ড্রাইভে যে কোন নাম দিয়ে একটি ফোল্ডার খুলুন। এবার Start>Run এ গিয়ে diskmgmt.msc লিখে এন্টার দিন। এবার পিসির সব ড্রাইভ শো করবে এভাবেঃ

আপনার ইউএসবি ড্রাইভটি যদি L:\ ড্রাইভে থাকে তাহলে মাউসের ডান ক্লিক করে Change Drive Letter and paths অপশনে যান, এরপর Change Drive Letter and Paths for L:\ লেখা বক্স আসবে । Add বাটনে ক্লিক করে Mount ino the  following empety NTFS Folder  অপশন থেকে Browse করে ড্রাইভে আগে বানানো ফোল্ডারটি সিলেক্ট করে ওকে করুন । এখন L:\ ড্রাইভটি মুছে ফেলতে L:\ ড্রাইভ নির্বাচন করে Remove করুন। এরপর থেকে কম্পিউটার এ ইউএসবি ড্রাইভে কিছু সংযোগ করলে তা L:\ ড্রাইভে দেখাবেনা , ফলে যারা এটা জানবেনা তারা ইউএসবির অবস্থান বুঝবেনা।

Add a Comment