আপনার ব্লগস্পট ব্লগের জন্য তৈরী করে নিন দারুন একটা সাইটম্যাপ পেজ।

সাইটম্যাপ কি? সেটা বলার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। ব্লগের জন্য সাইটম্যাপ পেজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ব্লগের সমস্ত পোষ্টের লিংক সাইটম্যাপে থাকলে আপনার ইউজারকে আর কষ্ট করে খুজে খুজে পোষ্ট পড়তে হবে না। আপনার ব্লগের সাইটম্যাপ দেখে সেখান থেকে কোন ইউজার যে কোন পোষ্টে চলে যেতে পারে। তাই সাইটম্যাপ এতটা গুরুত্বপূর্ণ। আজ আমি আপনাদের ব্লগস্পট ব্লগের জন্য দারুন একটা সাইটম্যাপ কোড নিয়ে হাজির হয়েছি। তাই আর দেরী না করে চলুন আমরা কোড গুলো দেখি ও আমাদের ব্লগে সাইটম্যাপ পেজ সেট করে নিই।

কাজের ধারা:

প্রথমে আপনার ব্লগস্পট ব্লগে লগিন করে একটা নতুন পেজ তৈরী করুন নাম দিবেন ‘sitemap’ এবার তৈরীকৃত পেজ কে html মোডে নিয়ে আসুন এবং ডিফল্ট ভাবে যে কোড গুলো এখানে আছে সব ডিলিট করে দিয়ে নিচ থেকে কোড গুলো কপি করে সেখানে পেষ্ট করে সেভ করুন।

উপরের কোড থেকে https://codingpalace.blogspot.com কে আপনার ডোমেইন দ্বারা রিপ্লেস করবেন। এখন আপনার সাইটম্যাপ পেজ ভিজিট করে দেখুন ঠিক এই রকম একটা সাইটম্যাপ তৈরী হয়ে গেছে:

www.itbatayan.com
www.itbatayan.com

পোষ্ট টি ভালো লাগলে অবশ্যই ‍শেয়ার করবেন। আর নতুন নতুন সব কোডিং এবং টিপস-ট্রিক্স এর জন্য ‘আইটি বাতায়ন‘ ভিজিট করুন। ধন্যবাদ।

Add a Comment