ব্লগ এবং ব্লগিং কি? কেন? বিভাবে? পর্ব-২

সবাই অনেক অনেক সালাম ও শুভেচ্ছা নিবেন। আশাকরি ভালো আছেন। আমার এই ধারাবাহিক পোষ্ট টি হল: ব্লগ এবং ব্লগিং কি? কেন? বিভাবে? যারা এখান থেকে শুরু করলেন তাদের জন্য বলি আপনি যদি আমার প্রথম পোষ্ট টি না দেখে থাকেন তাহলে এখান থেকে দেখে নিতে পারেন:

ব্লগ এবং ব্লগিং কি? কেন? বিভাবে?। পর্ব-১

গত পর্বে আমি আলোচনা করে ছিলাম ব্লগ এবং ব্লগিং কি? এটি সাধারণত কত প্রকার এই বিষয় নিয়ে। আমার মনে হয় যারা আমার প্রথম পোষ্ট টি পড়েছেন তাদের আর এই বিষয়ে কোন কিছু বুঝতে বাকি নেই। আর যদি বুঝতে কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে মন্তব্য করে জানাতে পারেন।

এখন আসুন দ্বিতীয় পর্বের মূল আলোচনায় চলে যাই। এই পর্বে আপনাদের জন্য যা থাকছে তা হল:
*ব্লগ কোথায় এবং কিভাবে তৈরী করবেন?

অনলাইনে ব্লগ তৈরীর বিভিন্ন ফ্রি এবং পেইড প্লাটফর্ম আছে যেখানে আপনি আপনার নিজের একটি ব্লগ তৈরী করতে পারবেন(লাভজনক)। প্রথমে আসুন আমরা ফ্রি ব্লগের কথা বলি। আমরা যেহেতু ব্লগ থেকে আয় করতে চাই সেহেতু যেখানে আমরা সেই সুযোগ টা বেশি পাবো সেখানেই করব। যেমন ধরুন: ব্লগস্পট বা ব্লগার , উইবলি ইত্যাদি। ব্লগ এবং ব্লগ থেকে আয়ের ক্ষেত্রে আমার কাছে ফ্রি ব্লগ গুলোর মধ্যে এই সাইট দুইটা বেশি ভালো লেগেছে তাই এই দুইটার কথা বললাম। কেননা এই দুইটা সাইটে ব্লগ তৈরী করলে খুব সহজে ম্যানেজ এবং পোষ্ট করা যায়। এবং এই দুইটা সাইটে একটু কষ্ট করতে পারলে এডসেন্স পাওয়া যায়। এখন আপনার যদি এই দুইটা সাইটের থেকে ভালো মানের কোন সাইটের ঠিকানা জানা থাকে যেখানে এডসেন্স পাওয়ার নিশ্চয়তা আছে আপনি সেখানে করতে পারেন।

এবার আসুন পেইড ব্লগের কথা বলি: পেইড ব্লগ বলতে আমরা যা বুঝি তা হল, যে ব্লগ আপনাকে টাকা খরচ করে করতে হবে। এক্ষেত্রে আপনাকে ভালো মানের কোন প্রোভাইডারের কাছ থেকে একটি ডোমেইন কিনতে হবে( .com, .info, .net) এবং আপনার আরো একটি জিনিষ প্রয়োজন সেটি হল হোস্টিং বা যায়গা এক্ষেত্রে আপনি 1জিবি, 2জিবি মোট কথা আপনার ব্লগের সাইজ অনুযায়ী হোস্টিং নিতে পারেন। এখন আপনার ডোমেইন ও হোস্টিং যুক্ত করার সাথে সাথে আপনার ব্লগ তৈরীর প্রায় ৪০% কাজ শেষ। এবার আপনাকে নির্বাচন করতে হবে আপনার ব্লগের গঠন টা কেমন হবে। বর্তমানে ব্লগ তৈরীর জন্য বিভিন্ন রকম সি, এম,এস ইন্টার নেটে ফ্রি পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য হল: ওয়ার্ডপ্রেস এবং ড্রুপাল তবে আমার কাছে ওয়ার্ডপ্রেস টাই ভালো মনে হয় তাই আমি আপনাদের কে ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরীর পরামর্শ দিচ্ছি। এখান থেকে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে আপনার সাইটে ইন্সটল করে নিবেন এবং আপনার পছন্দমত এবং খুবই সাধারণ একটি থিম ব্যবহার করবেন(যাতে লোড হতে বেশি সময় না লাগে) তাহলে আপনার ব্লগ তৈরী হয়ে যাবে। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরী করার সময় বিভিন্ন রকম সাহায্যের প্রয়োজন হতে পারে সেজন্য আপনি এখানে দেখতে পারেন।

সামনের পর্বে আমরা আলোচনা করব যে, কিভাবে আপনি আপনার ব্লগগিং এর বিষয় নির্বাচন করবেন। সেপর্যন্ত সবাই সুস্থও সুন্দর থাকবেন। আল্লাহ হাফেজ।

Add a Comment