ব্লগ এবং ব্লগিং কি? কেন? বিভাবে? পর্ব-১

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু। আশাকরি সকলে খুব ভালো আছেন। সুপ্রিয় ভাই ও বোনেরা বর্তমান সময়ে ব্লগ এবং ব্লগিং কোন কিছু শেয়ার করা ও তা থেকে কিছু অথবা প্রচুর পরিমাণে টাকা পয়সা আয়ের একটি অন্যতম মাধ্যম। আপনি ইচ্ছা করলে আপনার নিজের একটি পার্সোনাল ব্লগ তৈরী করে সেখানে নিজের কথা গুলো লিখতে পারেন আবার আপনি ইচ্ছা করলে সেখান থেকে কিছু টাকা আযও করতে পারেন। তাই আমি আজ থেকে ‘ব্লগিং কি? কেন? বিভাবে?‘ এই বিষয় নিয়ে ধারাবাহিক পোষ্ট লেখা শুরু করলাম। তাহলে চলুন শুরু করা যাক:

ব্লগিং ও ব্লগ কি?:
নিজের প্রাত্যহিক জীবনের কিছু ঘটনা অথবা কোন একটি নির্দিষ্ট ঘটনা নিয়ে ধারাবাহিক ভাবে লিখা বা কোন একটি নির্দিষ্ট বিষয়ের উপর ধারাবাহিক ভাবে লিখার মাধ্যমে ইন্টারনেটে সবার সাথে শেয়ার করা কে বলা হয় ব্লগিং। যেসব ওয়েবসাইটে এই লিখা গুলো প্রকাশ করা হয় তাকে বলে ব্লগ। সাধারণ ভাবে যারা ব্লগ ও ওয়েব সাইট সম্পর্কে তেমন কোন ধারণা রাখেন না তাদের কাছে ব্লগ ও ওযেব সাইট এর কোন পার্থক্য নেই বা তারা এদের মধ্যে কোন পার্থক্য খুজে পান না। তাদের জ্ঞাতার্থে বলি যে, ব্লগ হল এমন একটি ওয়েবসাইট যেখানে কো্ন ইউজার রেজিস্ট্রেশন করে কোন কিছু লিখতে পারে এবং অন্য কেউ সেই লেখা পড়তে পারে এবং সেই লেখাতে মন্তব্য করতে পারে। এটা হল সাধারণ বিষয় এছাড়া আরো অনেক বিষয় আছে যেগুলোর কারণে ওয়েব সাইট হতে ব্লগ কে সহজে পৃথক করে দেখা হয়।

ব্লগ এর প্রকার ভেদ:
সাধারণ ব্লগ এর কোন প্রকার ভেদ নেই, কিন্তু ব্লগিং করার উদ্দেশ্য বিবেচনা করলে ব্লগ কে সাধারণত তিন ভাগে ভাগ করা যায়:
১. ব্যক্তিগত ব্লগ (যেখান থেকে কোন আয়ের সম্ভাবনা নেই)।
২. প্রাতিষ্ঠানিক ব্লগ (এটিও একটি অলাভ জনক ব্লগ)
৩. নির্দিষ্ট বিষয়ের উপর ব্লগ (লাভজনক)।
আমরা যেহেতু ব্লগিং এর মাধ্যমে আয় করতে চাই, তাই এখানে আমি ব্যক্তিগত ব্লগ এবং প্রাতিষ্ঠানিক ব্লগ নিয়ে আলোচনা করব না। আমি আলোচনা করব নির্দিষ্ট বিষয়ের উপর ব্লগ নিয়ে। এই নির্দিষ্ট বিষয়ের উপর ব্লগ ও ব্লগিং নিয়ে আলোচনায় যা থাকবে তা হল:
১. কিভাবে ব্লগ তৈরী করবেন।
২. কিভাবে বিষয় নির্বাচন করবেন।
৩. ব্লগ তৈরীর পর করণীয়।
৪. ব্লগের পারিপার্শিক পরিবেশ।
৫. পোষ্ট লেখার নিয়ম।
৬. পোষ্ট কোথায় পাবেন।
৭. কিভাবে লিখলে পোষ্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।
৮. আপনার ব্লগে ভিজিটর কোথা থেকে আসবে।
৯. আপনার ব্লগে ভিজিটর কেন আসবে।
১০. ভালো ব্লগার হবার জন্য করণীয়।
১১. কিভাবে আপনার ব্লগ থেকে আয় করবেন।

পরবর্তী পর্বে কিভাবে ব্লগ তৈরী করবেন সে বিষয় নিয়ে আলোচনা করার প্রত্যাশায় এখানেই বিদায়। আল্লাহ হাফেজ।

Add a Comment