ডাটা খরচ ছাড়াই এক ক্লাউড স্টোরেজ থেকে অন্য ক্লাউড স্টোরেজে ফাইল ট্রান্সফার করুন খুব সহজে !!

বিসমিল্লাহির রহমানির রহিম। পোষ্টের টাইটেল দেখে হয়ত সবাই এতক্ষণে বুঝে গেছেন যে আমি আজকের পোষ্টে কি দেখাতে যাচ্ছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনি একটা ক্লাউড স্টোরেজ থেকে অন্য ক্লাউড স্টোরেজে যে কোন সাইজের ফাইল ট্রান্সফার করতে পারবেন কোন প্রকার ডাটা খরচ ছাড়াই। অনেক সময় আমাদের গুগল ড্রাইভ থেকে ফাইল ড্রপবক্স, ড্রপবক্স থেকে ফাইল গুগল ড্রাইভ, গুগল ড্রাইভ থেকে এফটিপি (ওয়েব হোস্ট), এফটিপি (ওয়েব হোস্ট) থেকে গুগল ড্রাইভ এমন বিভিন্ন প্রকারের ক্লাউডে ফাইল ট্রান্সফার করার প্রয়োজন পড়ে। তখন আমাদের সাধারণ ভাবে ফাইলটি ডাউনলোড করে কম্পিউটারে নিয়ে আবার আপলোড করতে হয়। তাই আজ আমি দেখাবো কিভাবে ডাউনলোড/ডাটা খরচ ছাড়াই আমরা এক ক্লাউড থেকে অন্য ক্লাউডে ফাইল ট্রান্সফার করতে পারি খুব সহজেই।

১। প্রথমে এই ওয়েব সাইটে যান।

২। এখান থেকে নিচের ছবির মত Signup For Free বাটনে ক্লিক করুন।

itbatayan
itbatayan

৩। Signup For Free বাটনে ক্লিক করার পর যে পেজ টা ওপেন হবে সেটা নিচের ছবির মত সকল তথ্য দিয়ে পূরণ করে নিয়ে Create Account বাটনে ক্লিক করুন।

itbatayan
itbatayan

৪। Create Account বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত একটা সাকসেস মেসেজ আসবে।

itbatayan
itbatayan

৫। উপরের ছবির যেখানে সাকসেস লেখা আছে তার নিচের দিকে খেয়াল করে দেখুন আপনার ব্যবহৃতি ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক পাঠানো হয়েছে এবং ভেরিফাই করতে বলা হয়েছে।

৬। এখন আপনি আপনার ব্যবহৃত ইমেইলের ইনবক্সে গেলে সেখানে নিচের ছবির মত একটা মেইল দেখতে পাবেন যেটা মাল্টক্লাউড থেকে পাঠানো হয়েছে।

itbatayan.com
itbatayan.com

৭। মেইলে আপনি উপরের ছবির মত Activate Account নামে একটা বাটন ও তার নিচে একটা লিংক দেখতে পাবেন।

৮। এখন আপনাকে Activate Account নামে যে বাটন টা আছে সেখানে ক্লিক করতে হবে আর যদি বাটনটি কাজ না করে তাহলে নিচের লিংকএ ক্লিক করতে হবে। তাহলে আপনার মাল্টক্লাউডে আপনার একাউন্ট ভেরিফাই হয়ে যাবে এবং নিচের মত একটা সাকসেসফুল মেসেজ আসবে।

itbatayan.com
itbatayan.com

৯। এখন উপরের ছবিতে দেখানো login Now বাটনে ক্লিক করলে যে পেজটি আসবে সেখানে আপনার দেওয়া ইমেইল ও পাসওয়ার্ড বসিয়ে Login বাটনে ক্লিক করুন।

itbatayan.com
itbatayan.com

১০। Login বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত ইন্টারফেস আসবে সেখানে ভেরিফিকেশন কোড বসিয়ে আবার Login বাটনে ক্লিক করুন।

itbatayan.com
itbatayan.com

১১। Login বাটনে ক্লিক করার পর নিচের মত একটা ইন্টারফেস আসবে মানে আপনার মাল্টক্লাউড একাউন্ট রেডি।

itbatayan.com
itbatayan.com

এখান থেকে আপনি বিভিন্ন প্রকার ক্লাউড সার্ভিস আপনার একাউন্টে যোগ করে তাদের মধ্যে যাষ্ট কপি-পেষ্ট এর মাধ্যমে ফাইল আদান-প্রদান করতে পারবেন। যেহেতু প্রচুর পরিমাণ ক্লাউড স্টোরেজ সার্ভিস এখানে আছে তাই সবগুলো না দেখিয়ে আমি আপনাদের দেখিয়ে দিচ্ছি কিভাবে আপনি ‘গুগল ড্রাইভ’ ও আপনার নিজস্ব ওয়েব সাইটের সার্ভার এড করতে পারবেন ও তাদের মধ্যে ফাইল আদান-প্রদান করতে পারবেন।

[এই দুটি সার্ভিস দেখিয়ে দিলে আশাকরি অন্য সব সার্ভিস আপনি নিজেই বুঝতে পারবেন।]

১২। এফটিপি: এফটিপি এড করার জন্য আপনাকে প্রথমে Add Cloud Drives অপশনে ক্লিক করতে হবে। Add Cloud Drives অপশনে ক্লিক করার পর অনেক গুলো ক্লাউড সার্ভিসের আইকন আপনার স্ক্রীনের ডানে এক্সপান্ড হবে ঠিক নিচের ছবির মত।

itbatayan.com
itbatayan.com

১৩। এখন উপরের ছবিতে দেখানো ২ নং লোকেশনে ক্লিক করে Next ক্লিক করুন তাহলে নিচের মত ইন্টারফেস পাবেন সেখানে আমি যে ভাবে পূরণ করেছি ঠিক সেই রকম ভাবে পূরণ করুন।

itbatayan.com
itbatayan.com

[*Display Name এর স্থানে আপনি যে কোন কিছু লিখতে পারেন। *Server এর স্থানে আপনার ওয়েব সাইটের এড্রেসটি লিখুন। *Username এর স্থানে আপনি আপনার সিপ্যানেল এর ইউজার নেম লিখুন। * Password এর স্থানে আপনি আপনার সিপ্যানেল এর পাসওয়ার্ড লিখুন]

১৪। এখন উপরের ছবিতে দেখানো Add FTP Account এ ক্লিক করলে আপনার FTP Account এড হয়ে যাবে এবং নিচের ছবির মত একটা ইন্টারফেস আসবে যেখানে আপনি আপনার ওয়েবসাইটের সিপ্যানেলের ফাইল ম্যানেজারের সকল ফাইল দেখতে পাবেন।

itbatayan.com
itbatayan.com

১৫। আবার Add Cloud Drives এ ক্লিক করে ১২ নং পয়েন্টের মত করে গুগল ড্রাইভ এড করুন। গুগল ড্রাইভ এড করার সময় পারমিশন চাইলে নিচের ছবির মত Allow ক্লিক করুন।

itbatayan.com
itbatayan.com

১৬। Allow ক্লিক করার কিছুক্ষণের মধ্যেই মাল্টক্লাউড আপনার গুগল ড্রাইভ ওপেন করবে ঠিক এই রকম।

ক্লাউড স্টোরেজ
itbatayan.com

১৭। এখন এফটিপিডে ঢুকে সেখান থেকে Public_html ফোল্ডারে ক্লিক করে আপনার ওয়েব সাইটের  যে কোন ফাইলে রাইট ক্লিক করে কপি করুন ঠিন নিচের ছবির মত।

itbatayan.com

১৮। এবার আপনার গুগল ড্রাইভে ঢুকে যে কোন একটি ফোল্ডার তৈরী করুন  ও সেখানে মাউসের রাইট বাটন ক্লিক করে ফাইলটি পেস্ট করুন। কিছুক্ষণের মধ্যে আপনার ফাইলটি কপি শুরু হবে ঠিক নিচের ছবির মত।

itbatayan.com
itbatayan.com

১৯। অল্প কিছুক্ষণের মধ্যেই আপনার ফাইলটি কপি হয়ে যাবে ঠিক এই রকম।

itbatayan.com
itbatayan.com

 

সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানিয়ে এখানেই বিদায়, আল্লাহ হাফেজ।

 

Add a Comment